রোজার মধ্যেই ডেন্টালের ভর্তি পরীক্ষা

আজ বুধবার থেকে শুরু হয়েছে পবিত্র রমজান মাস। দীর্ঘ এক মাস রোজা রাখার শেষে হবে পবিত্র ঈদ উল ফিতর এর আয়োজন। তবে এই রমজান মাসের মধ্যেই হতে যাচ্ছে ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা।

এর আগে গত ২৭ মার্চ থেকে ডেন্টাল কলেজের অনলাইন ভর্তি আবেদন শুরু হয়েছে যা চলবে আগামীকাল ১৫ এপ্রিল রাত ১১:৫৯ টা পর্যন্ত।

১৫ এপ্রিল আবেদনের সময় শেষ হবার পর প্রবেশপত্র প্রদান করা হবে ২৪ এপ্রিল থেকে ২৬ এপ্রিল পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩০ এপ্রিল সকাল ১০ঃ০০ টা থেকে ১১ঃ০০ টা পর্যন্ত।

আবেদনকারীকে ইংরেজি ২০১৭ বা ২০১৮ সনে এসএসসি বা সমমান ও ২০১৯ বা ২০২০ সনে এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন এবং জীববিজ্ঞান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ২০১৭ এর পূর্বে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীরা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না।

আবেদনকারীকে অবশ্যই এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় মোট জিপিএ সর্বনিমত ৯.০০ পেতে হবে। সকল উপজাতি ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮.০০ পেতে হবে। তবে এককভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম পেলে আবেদনের অযোগ্য বিবেচিত হবে। তাছাড়া এইচএসসি বা সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে সর্বনিম্ন ৩.৫০ পেতে হবে।

আবেদন করতে হবে https://dghs.teletalk.gov.bd এই ওয়েবসাইটে। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১০০০ টাকা যা টেলিটক প্রিপেইড নম্বরের মাধ্যমে পরিশোধ করা যাবে।

প্রার্থী মূল্যায়ন পদ্ধতি ও নম্বর বিভাজন

এসএসসি ও এইচএসসির জিপিএ ও লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থী বাছাই করা হবে। লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০০ নম্বরের। এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ১৫ গুণ (সর্বোচ্চ ৭৫) এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ২৫ গুণ (সর্বোচ্চ ১২৫)। মোট ৩০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Website | + posts

এই সম্পর্কিত আরো

সাম্প্রতিক